আমি একাত্তর মুখে নিলাম এক নোনতা রক্তের বিস্বাদে ভরে গেল মুখ, নয় মাসের বাসি রক্ত, তবু মনে হল যেন মাত্র ঝলক্ উে;ঠেছে গরম গরম।
আমি একাত্তর কানের কাছে নিলাম, ত্রিশ লক্ষ নারী পুরুষ শিশুর আর্ত চিৎকার ছাড়া আর কিছুই শুনতে পেলাম না। শুধু মাঝে মাঝে কিছু শকুন আর হায়েনার হিংস্র উল্লাস ।
আমি একাত্তরের ঘ্রাণ নিলাম, লাশের গন্ধে ভারি হয়ে ওঠা বাতাস, আর বাড়ি ঘর জ্বালিয়ে দেয়া ধোয়াঁর গন্ধ ছাড়া আর কিছুই নেই তাতে
আমি একাত্তরের দিকে তাকালাম, মানুষরুপি জানোয়ারের হাতে মাতৃজাতের উপর পাশবিক অত্যাচার, গুলি আর বেয়নেটেরে খোচাঁয় মুখ থুবরে পরা যুবকের লাশ সবুজ জমিনের উপর রক্তের ছোপ দেয়া মানচিত্রের নকশা, এছাড়া আর কোন দৃশ্য নেই তাতে।
এ সবের অর্থ কি! তবে কি একাত্তর মানেই!?
আমি একাত্তর বুকে জড়িয়ে ধরলাম এক তৃপ্তির নি:স্বাসে ভরে গেল বুক, মনে হল আকাশ বাতাস কেপে উঠছে বিজয়ের স্লোগানে এক সন্তান হারা মায়ের বিজয়, এক ভাই হারা বোনের বিজয়, এক স্বামী হারা বিধবার বিজয়, একটি লুটানো প্রায় দেশের মাথা তুলে দাড়ানোর বিজয়।
আমার ষষ্ঠ ইন্দ্রিয় আমাকে জানিয়ে দিল একাত্তর মানে অনেক হারিয়ে অনেক বেশি কিছু পাওয়া। একটি অর্জিত স্বাধীনতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াছিম
খুব দুঃখ পেলাম এত অল্প কমেন্ট আর মাএ ২৫ বার দেখা হইছে, আমি এই পর্যন্ত যত গুলা কবিতা পড়ছি আর মধ্যে এটাই সব থেকে ভাল।
মামুন ম. আজিজ
তারপর একাত্তুর পরবর্তী সময়টাকে আলিঙ্গন কর, দেখবে সেখানে সবকিছু অস্পষ্ট, কোথায় সেই কান্না , কোথায় সেই প্রশান্তির সুষ্ঠতা।
এক সেলুকাসে রোগাক্রান্ত, কিন্তু কেনো?
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।